Friday , 12 July 2024 [bangla_day] , [english_date], [bangla_date]
Home / আন্তর্জাতিক / পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আজ

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আজ

ইমরান খান অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ থেকে বিদায় নেওয়ার পর আজ সোমবার পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। প্রার্থী হিসেবে দুই জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। সদ্য ক্ষমতাচু্যত দল পিটিআইয়ের প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন দলটির ভাইস চেয়ারম্যান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। অন্যদিকে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-এনের প্রধান শাহবাজ শরিফ। আজ দুপুর ২টায় জাতীয় পরিষদের অধিবেশন বসবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য।

শনিবার অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটিতে ১৭৪ ভোট পড়ে। বিরোধী দলগুলোর সদস্যরাই এই ভোট দিয়েছেন।  নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হতে ১৭২ জন আইনপ্রণেতার সমর্থন প্রয়োজন। সেই হিসাবে বিরোধীদের সমর্থন নিয়ে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হওয়ার পথে এগিয়ে রয়েছেন শাহবাজ শরিফ। পাকিস্তানের তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ অনাস্থা ভোটের পর জানান, বিরোধীদলীয় জোট ক্ষমতায় গেলে রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে প্রতিশোধপরায়ণ হবে না। সংবিধান ও আইনের ভিত্তিতে পাকিস্তান নিজ অস্তিত্বে ফিরে আসবে।

পাকিস্তানের বাইরে খুব একটা পরিচিতি না থাকলেও দেশে কার্যকর একজন প্রশাসক হিসেবে তার খ্যাতি রয়েছে। ১৯৯৭ সালে তিনি প্রথম পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হন। ১৯৯৯ সালে সামরিক অভু্যত্থানের মাধ্যমে সরকার ক্ষমতাচু্যত হওয়ার পর তিনি কারাবন্দি এবং পরে সৌদি আরবে নির্বাসিত হন। ২০০৭ সালে তিনি পাকিস্তানে ফিরে আসেন। ২০০৮ সালের সাধারণ নির্বাচনে শরিফ দ্বিতীয় মেয়াদের জন্য মুখ্যমন্ত্রী হন। ২০১৩ সালে তিনি তৃতীয়বার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। এরপর ২০১৮ সাল থেকে তিনি বিরোধীদলীয় নেতা ছিলেন।

 

এদিকে গতকাল রবিবার পিটিআই দলের জ্যেষ্ঠ নেতা ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, সোমবার (আজ) তার দলের জাতীয় পরিষদের সদস্যরা (এমএনএ) গণপদত্যাগ করবেন। ডনের এক খবরে বলা হয়েছে, পিটিআই এমএনএর পদত্যাগের বিষয়টি প্রধানমন্ত্রী পদে শাহবাজের মনোনয়ন গ্রহণের সঙ্গে সম্পর্কিত। এই মনোনয়ন নিয়ে আপত্তি তুলেছিল পিটিআই। যদিও পরে জাতীয় পরিষদের সচিবালয় সেই আপত্তি প্রত্যাখ্যান করে এবং শাহবাজের মনোনয়ন গ্রহণ করে।

ফাওয়াদ চৌধুরী জানান, পিটিআইয়ের কেন্দ্রীয় কোর নির্বাহী কমিটির বৈঠকে পুরো পরিস্হিতি পর্যালোচনা করা হয়েছে। জাতীয় পরিষদের অধিবেশনের শুরুতে পিটিআই সদস্যদের পদত্যাগ করার পরামর্শ দিয়েছে কমিটি। তিনি বলেন, ‘শাহবাজ শরিফের মনোনয়নে আমাদের আপত্তি আমলে না নিলে আমরা পদত্যাগ করব।’ তিনি জানান, অর্থ পাচার মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পথে থাকা শাহবাজ প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন, এটি চরম অবিচার।

এদিকে ইমরান খান ক্ষমতাচু্যত হওয়ার পরদিনই তার ডিজিটাল মিডিয়া পরিচালনার অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি ড. আরসলান খালিদের লাহোরের বাসায় অভিযানের ঘটনা ঘটেছে। অন্যদিকে পিটিআই সরকারের সঙ্গে থাকা কর্মকর্তাদের দেশ ছাড়ার ক্ষেত্রে বিধিনিষেধ দেওয়া হয়েছে।

About todaynews24

Check Also

যুক্তরাষ্ট্র রাশিয়াকে আক্রমণ করছে কি না জানালেন : বাইডেন

যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর হামলা করছে না কিন্তু এর পরিবর্তে রাশিয়ার আগ্রাসন থেকে রক্ষা করতে ইউক্রেনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *