Wednesday , 17 April 2024 [bangla_day] , [english_date], [bangla_date]
সর্বশেষ খবর
Home / অর্থনীতি / সাবেক অর্থমন্ত্রী এখন উবারচালক

সাবেক অর্থমন্ত্রী এখন উবারচালক

গত আগস্টে আফগানিস্তান দখল নেন তালেবান বাহিনী। এর কয়েক দিন আগেই দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি সংযুক্ত আরব আমিরাতে পালিয়ে যান। অভিযোগ ওঠে, তিনি দেশটির কোষাগার থেকে ১৬৯ মিলিয়ন মার্কিন ডলার সঙ্গে নিয়ে যান। সে সময়, আশরাফ গনির অর্থমন্ত্রী ছিলেন খালেদ পায়েন্দা। তবে আশরাফের সঙ্গে সম্পর্ক খারাপের কারণে আফগানিস্তান পতনের এক সপ্তাহ আগেই পদ থেকে সরে দাড়ান খালেদ।

গনি তাকে গ্রেফতার করাতে পারে এই ভয়ে সে সময় খালেদ পায়েন্দা যুক্তরাষ্ট্র পাড়ি দেন।

আফগানিস্তান পতনের ছয় মাস পেরিয়ে গেছে। আফগানিস্তানের সাবেক সেই অর্থমন্ত্রী খালেদ পায়েন্দা এখন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে একজন উবারচালক।

৪০ বছর বয়সী খালেদ পায়েন্দা ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘আগামী দুইদিনের মধ্যে ৫০টি ট্রিপ সম্পন্ন করলে, আমি ৯৬ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮,২৫৪ টাকা) বোনাস পাবো।’

প্রতিবেদনে বলা হয়েছে, পায়েন্দা যখন দায়িত্বে ছিলেন তার হাত দিয়ে বিলিয়ন বিলিয়ন ডলারের বাজেট পাস হয়েছে, সেই হাত এখন ড্রাইভিং হুইলে! খালেদ একবার মার্কিন-সমর্থিত ৬ বিলিয়ন মার্কিন বাজেটের তদারকি করেছিলেন।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুর দিকে এক রাতে খালেদ ছয় ঘন্টার কাজের জন্য ১৫০ ডলারের বেশি উপার্জন করেছেন।

payenda

খালেদ একবার মার্কিন-সমর্থিত ৬ বিলিয়ন মার্কিন বাজেটের তদারকি করেছিলেন।

সাবেক এই অর্থমন্ত্রী জানান, তিনি তার পরিবারকে সাহায্য করতে পেরে কৃতজ্ঞ। তবে তিনি বলেন, ‘বর্তমানে আমার নিজস্ব কিছু নেই, কোথাও যাবার নেই। আমি এখানকারও নই সেখানকারও নই। এ বিষয়টি খুবই শূন্যতার জন্ম দেয়।’

প্রতিবেদনে বলা হয়েছে, খালেদ পায়েন্দা ২০২০ সালে করোনায় মাকে হারান। এরপরই তিনি আফগানিস্তানের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

এ নিয়ে অনেকটা দুঃখ নিয়ে খালেদ বলেন, সে সময় এই দায়িত্ব যদি তিনি না পেতেন, তবে হয়তো এই দিন দেখতে হতো না। গার্ডিয়ান।

About todaynews24

Check Also

দুর্দম স্মার্ট ঈদ উৎসবের জমকালো আয়োজন

গতকাল অনুষ্ঠিত হলো  দুর্দম স্মার্ট ঈদ উৎসবের জমকালো আয়োজন,   এস এস সি ৯৭ ও এইচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *