রবিবার , ৮ ডিসেম্বর ২০১৯ রবিবার , ৮ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
Home / বিনোদন / জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭-২০১৮

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭-২০১৮

পুরস্কার উঠবে যাদের হাতে
ছবি-সংগৃহীত

ঘোষণা করা হয়েছে ২০১৭ ও ২০১৮ সালের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’-এর তালিকা। পুরস্কারের তালিকা প্রকাশে পর থেকে একদিকে যেমন অভিনন্দন বার্তা দিচ্ছেন অনেকে। অন্যদিকে বিভিন্ন বিষয় নিয়ে ভিন্ন মতের কথাও শোনা যাচ্ছে।

এবার মোট ২৮ ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হচ্ছে।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্য-সচিব হিসেবে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (চলচ্চিত্র) ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ঘোষণা অনুযায়ী, ২০১৭ সালের সেরা চলচ্চিত্রের পুরস্কার পাচ্ছে ‘ঢাকা অ্যাটাক’। সিনেমাটি পরিচালনা করেছেন দীপঙ্কর দীপন। ২০১৮ সালের সেরা পুরস্কার পাচ্ছে ‘পুত্র’। এটি পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মান্নু।

শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক ২০১৭ সালে ‘গহীন বালুচর’ ছবির নির্মাতা বদরুল আনাম সৌদ ও ২০১৮ সালে ‘জান্নাত’ সিনেমার জন্য মোস্তাফিজুর রহমান মানিক। ২০১৭ সালে যৌথভাবে ‘সত্তা’ সিনেমার জন্য শাকিব খান ও ‘ঢাকা আ্য্যটাক’-এর জন্য আরেফিন শুভ পাচ্ছেন সেরা চলচ্চিত্র অভিনেতার পুরস্কার।

২০১৮ সালে যৌথভাবে ‘পুত্র’ সিনেমার জন্য ফেরদৌস আহমেদ ও ‘জান্নাত’ সিনেমার জন্য সাইমন সাদিক পাচ্ছেন সেরা অভিনেতার পুরস্কার।

এছাড়াও নুসরাত ইমরোজ তিশা ২০১৭ সালের সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন ‘হালদা’ সিনেমার জন্য ও জয়া আহসান ২০১৮ সালের ‘দেবী’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন।

২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেতার (খল অভিনেতা) পুরস্কার পাচ্ছেন জাহিদ হাসান ‘হালদা’ সিনেমার জন্য। ২০১৮ সালে এই বিভাগে ‘একটি সিনেমার গল্প’ সিনেমার জন্য পুরস্কার পাচ্ছেন সাদেক বাচ্চু। এবার এই পুরস্কারের যে বিষয়গুলো নিয়ে দ্বিমত উঠেছে এরমধ্যে অন্যতম শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা।

এই ক্যাটগরিতে ২০১৭ সালের ‘গহীন বালুচর’ সিনেমার জন্য ফজলুর রহমান বাবু ও ২০১৮ সালে যৌথভাবে ‘কমলা রকেট’ সিনেমার জন্য মোশাররফ করিম ও ‘পবিত্র ভালোবাসা’ সিনেমার জন্য আফজাল শরীফ পুরস্কার পাচ্ছেন।

‘তুমি রবে নীরবে’ সিনেমার জন্য ২০১৭ সালের শ্রেষ্ঠ সংগীত পরিচালকের পুরস্কার পাচ্ছেন ফরিদ আহমেদ ও ২০১৮ সালে ‘জান্নাত’ সিনেমার জন্য ইমন সাহা।

২০১৭ সালে শ্রেষ্ঠ গায়ক ‘সত্তা’ সিনেমার জন্য জেমস ও ২০১৮ সালে ‘পুত্র’ সিনেমার জন্য নাইমুল ইসলাম রাতুল পুরস্কার পাচ্ছেন। শ্রেষ্ঠ গায়িকা ২০১৭ সালে ‘সত্তা’ সিনেমার জন্য মমতাজ এবং ২০১৮ সালে যৌথভাবে ‘পুত্র’ সিনেমার জন্য সাবিনা ইয়াসমিন ও একটি সিনেমার গল্প’-এর জন্য পুরস্কার পাচ্ছেন আঁখি আলমগীর।

২০১৭ সালে সেরা গীতিকার ‘সত্তা’ সিনেমার জন্য সেজুল হোসেন, ২০১৮ সালে যৌথভাবে ‘নায়ক’ সিনেমার জন্য কবির বকুল ও ‘পুত্র’ সিনেমার জন্য জুলফিকার রাসেল এবং ২০১৭ সালে শ্রেষ্ঠ সুরকার ‘সত্তা’ ছবির জন্য বাপ্পা মজুমদার ও ২০১৮ সালে ‘একটি সিনেমার গল্প’ ছবির জন্য পুরস্কার পাচ্ছেন রুনা লায়লা।

About todaynews24

Check Also

শাহরুখের আমন্ত্রণে আবুধাবি যাচ্ছেন শাকিব

আগামী ১৪ নভেম্বর আবুধাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘টি-টেন’ ক্রিকেট লীগ। এই অনুষ্ঠানে পারফর্ম করবেন শাকিব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *