রবিবার , ২৮ ফেব্রুয়ারি ২০২১ সোমবার , ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ ইং, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / অবশেষে বাংলাদেশে নিষিদ্ধ হলো পাবজি গেম
বাংলাদেশে নিষিদ্ধ হলো পাবজি
বাংলাদেশে নিষিদ্ধ হলো পাবজি

অবশেষে বাংলাদেশে নিষিদ্ধ হলো পাবজি গেম

তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) গেমটি নিষিদ্ধ করেছে বাংলাদেশ। এর ফলে এখন বাংলাদেশ থেকে গেমটি আর ইনস্টল করা সম্ভব হচ্ছে না।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ সূত্রে জানা যায়, গেমটির সহিংসতা শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলছে, এমন অভিযোগ পাওয়া যাচ্ছিলো দীর্ঘদিন ধরে। পরে বিষয়টি নিয়ে সরকারের বিভিন্ন সংস্থা আলোচনা শেষে এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সমাজে বিরূপ প্রভাব পড়ছে এমন বিবেচনায় গেমটির এক্সেস বাংলাদেশ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে।

বাংলাদেশে নিষিদ্ধ হলো পাবজি
বাংলাদেশে নিষিদ্ধ হলো পাবজি

সংশ্লিষ্টরা জানান, গেমটি শিক্ষার্থীদের মধ্যে সহিংসতা ঢুকিয়ে দিচ্ছে। একই সঙ্গে পড়াশোনা থেকে শিক্ষার্থীদের মনোযোগও কমিয়ে দিচ্ছে বলে অভিযোগ জানিয়েছেন অবিভাবকরা। বাংলাদেশের তরুণরা এ গেম খেলার ফলে নেতিবাচকভাবে আসক্ত হচ্ছে, এমন সন্দেহে গত কয়েক মাস ধরে পাবজি বন্ধের আলোচনা চলছিল।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ ফ ম আল কিবরিয়া বাংলানিউজকে জানান, এটি বন্ধ করার দায়িত্ব বিটিআরসির। তবে এ গেমটির বিরূপ প্রভাব নিয়ে অনেকদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। পরে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের বেশ কয়েকবার আলোচনা হয়েছে। বিভিন্ন নেতিবাচক, প্রাযুক্তিক ও মানসিক প্রভাবের কথা বিবেচনায় বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে আমরা গেমটিকে নিরুৎসাহিত করছি।

 

About todaynews24

Check Also

সাফল্যের আরেক নাম নায়ক রাজ্জাক: শাকিব খান

বাংলাদেশের কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাক। আজ ২৩ জানুয়ারি তার ৮০তম জন্মদিন। বিশেষ এই দিনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *