বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার , ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ
Home / আন্তর্জাতিক / বাজারে এলো ‘মোদী’ আম

বাজারে এলো ‘মোদী’ আম

গরম আর আম যেন একে অপরের পরিপূকরক। তেমনই মাস খানেক আগে প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে গরম ছিল ভোটের আবহাওয়াও। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে লোকসভা নির্বাচনে আবার ক্ষমতায় এসেছে বিজেপি। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন নরেন্দ্র মোদী। এবার তাকে স্বরণীয় রাখতে ‘মোদী’র নামে নামকরণ করা হয়েছে একটি বিশেষ জাতের আমের।

‘মোদী আম’ নামে পরিচিত এ আম এখন ভারতের বাজারে হিট। মোদী আমের কারিগর পদ্মশ্রী উপাধীতে ভূষিত মুসলমান আমচাষী হাজি কালিমুল্লাহ।

জানা গিয়েছে, লক্ষ্ণৌ-এর প্রত্যন্ত এলাকার আম চাষী কালিমুল্লাহ তাঁর ফলানো আমের নাম রেখেছেন মোদীর নামে। তিনি একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, দেশের প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিত্বে তিনি মুগ্ধ। তাই তাঁর ফলানো আমের নাম তিনি তাঁর নামেই রেখেছেন।

এখানেই শেষ নয়। স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগতে পারে যে কেমন হবে ‘মোদী’ আমের স্বাদ। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, স্বাদ এবং ওজন-দুই দিক থেকেই ভারি হবে এই আম।

প্রসঙ্গত শীঘ্রই ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নামেও আরেকটি আমের নামকরণ করবেন বলে জানিয়েছে কালিমুল্লাহ। ‘মোদী’ ও ‘শাহ’ আম বাজারে কতখানি প্রভাব ফেলে এখন সেটাই দেখার বিষয়।

 

তাঁর বাগানে তিনশো ধরনের আম গাছ রয়েছে। আম চাষের জন্য তিনি পদ্মশ্রী পুরস্কারও পেয়েছেন ইতিপূর্বে। গাছের জোড় তৈরি করে মিশ্র জাতের আমের উৎপাদনে পারদর্শী কালিমুল্লাহ এর আগে ‘ঐশ্বর্য রাই’ ও ‘শচিন’ নামের দুটি আম বাজারে ছেড়ে প্রশংসা কুড়িয়েছেন। তাঁর শংকর জাতের আমের নামের সঙ্গে বিশিষ্টজনদের নাম জুড়ে দিয়েছেন তিনি জাত চেনানোর জন্য।

 

About todaynews24

Check Also

বাংলাদেশের চেয়ে মাত্র ১৪ পয়সা এগিয়ে ভারত !

ভারতের জন্যে সামনের দিনে আসছে চূড়ান্ত অর্থনৈতিক সংকট–বিরোধীদের এই দাবি উড়িয়ে দিচ্ছে মোদী সরকার। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *