শুক্রবার , ১৯ এপ্রিল ২০১৯ শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০১৯ ইং, ৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
Home / জাতীয় / আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের বিতর্কিত অবৈধ মাটি খনন

আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের বিতর্কিত অবৈধ মাটি খনন

 

আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে বিতর্কিত মাটি খনন আর অবৈধ ড্রামট্রাকে করে মাটির ব্যবসা।স্বাভাবিক জীবনযাত্রায় বাধাগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ ও স্কুল, কলেজের ছাত্রছাত্রীদের। এলাকাবাসী অভিযোগ করেও এর কোনো প্রতিকার পায় না বলে অনেকেই জানান ।

আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের সরকারী খাস জমি ছারাও দেশের শীর্ষ রপ্তাতানী কারক প্রতিষ্ঠান নর্দান ফ্যাশনের ৩০ বিঘা জমির মাটি  প্রভাবশালী আবুল হোসেন, সুমন সরকার, আনিছ, আনোয়ার হোসেনসহ তাদের দল বল নিয়ে দীর্ঘ দিন ধরে অবৈধ উপায়ে তাদের কন্ট্রাকটর দ্বারা ভেকু মেশিনের মাধ্যমে কেটে নিয়ে বিক্রি করছে, তারা প্রসাশনকেও তোয়াক্কা করছে না, এ বিষয়ে নর্দান ফ্যাশনের কতৃপক্ষ বার বার আলোচনা করার চেষ্টা করেও কোন সমাধান না পেয়ে পরে আশুলিয়া থানায় একটি সাধারন ডাইরি করেন।

প্রভাবশালী চক্রের প্রতারণার ফাঁদে জমির মালিকদের জিম্মি করে ও বিভিন্ন লোভ দেখিয়ে জমির উপরিভাগের মাটি বিক্রি করে দেয়ার ফলে ফসল উৎপাদন চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করছেন সচেতন মহল।

তাছাড়া এ উপজেলায় ধানী জমির শ্রেণী পরিবর্তন না করেই পুকুর খনন চরম আকার ধারণ করছে।  আর সকল পুকুর খনন করে মাটি বহন করতে ব্যবহৃত হচ্ছে লাইন্সেসহীন অবৈধ ড্রামট্রাক। এ সকল ট্রাকে করে মাটি নিয়ে যাওয়া হচ্ছে বিভিন্নস্থানে।

ফলে পাকা ও কাঁচা সড়কগুলো ক্ষতিগ্রস্থ। আর রাস্তায় চলাচলরত মানুষজন ও স্কুল-কলেজগামী ছাত্রছাত্রীরা ধুলোর কারণে অসুস্থ হয়ে পড়ছে প্রতিনিয়ত। একদিকে রাস্তার ক্ষতি আরেক দিকে মানুষের ক্ষতি তবুও কর্তপক্ষ রয়েছেন উদাসীন। সরেজমিন ঘুরে উপজেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে, শত শত পুকুর খনন চলছে। আর একের পর এক লাগানো ফসলসহ কৃষিজমির উপরিভাগের মাটি কেটে বিক্রি করে দিচ্ছেন প্রভাবশালী। ভেকু দ্বারা জমি থেকে কেটে নেওয়া মাটি ইটভাটাগুলোতে পৌঁছে দিতে ঐ এলাকা সংলগ্ন রাস্তায় প্রতিনিয়ত হাজার খানেক মাটি বহনকারী ট্রাক ব্যবহৃত হচ্ছে।

২০০৬ সালের পরিবেশ আইন অনুযায়ী কোন ব্যক্তি কোন জমির মাটি কাটতে এবং জলাশয় ভরাট করতে পারবে না, এতে করে পরিবেশের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে, এ ঘটনায় আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের বসবাসকারী সকল  জনসাধারনের  মনে বিরাজ করেছ চাপা ক্ষোভ।

 

 

 

About todaynews24

Check Also

জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদ ফিরিয়ে দিলেন এরশাদ

মাত্র ১৩ দিনের মাথায় ছোট ভাই জিএম কাদেরকে দলের কো-চেয়ারম্যান পদ ফিরিয়ে দিলেন জাতীয় পার্টির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *