রবিবার , ১৬ জুন ২০১৯ রবিবার , ১৬ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
Home / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার সঙ্গে লড়াই অনিবার্য-দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুন

উত্তর কোরিয়ার সঙ্গে লড়াই অনিবার্য-দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুন

অবস্থান বদলে গেল একশো আশি ডিগ্রি। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি নির্বাচন জিতেই মুন জ্য-ইন জানিয়ে দিয়েছিলেন যে প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার পথেই সমস্যার সমাধান করতে চান। কিন্তু আন্তর্জাতীক নিরাপত্তা পরিষদের বিধি নিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে আবারও কিম জং উনের দেশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় বেজায় চটেছেন দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট। মুন জানিয়ে দিযেছেন যে, এই পরিস্থিতিতে উত্তর কোরিযার সঙ্গে তাদের সামরিক লড়াই কার্যত অনিবার্য হয়ে পড়ছে।

প্রসঙ্গত, উত্তর কোরিযার ক্রমবর্ধমান নিউক্লিয় অস্ত্র ক্ষমতার কথা মাথায় রেখেও দক্ষিণ কোরিয়ার প্রধান প্রশাসক জানিয়ে দিয়েছেন যে, তাঁর দেশও প্রত্যুত্তর দিতে পুরোপুরি প্রস্তুত।

আজ স্থানীয় সময় সকাল সাড়ে পাঁচটা নাগাদ উত্তর কোরিয়ার কুশং থেকে ওই মিসাইলের পরীক্ষামূলক উতক্ষেপণ করা হয়। ৭০০ কিলোমিটার দূরে সমুদ্রে মাঝে গিয়ে পড়ে মিসাইলটি।

এরপরই উত্তর কোরিয়ার বিরুদ্ধে সরব হয় প্রতিবেশী রাষ্ট্র। মুন বলেন, এই মিসাইল পরীক্ষা রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের নিয়মের পরিপন্থি। এর আগেও পরপর দুবার পরীক্ষামূলক ভাবে পরমাণু মিসাইল উতক্ষেপনের চেষ্টা করে উত্তর কোরিয়া। এই ঘটনায় আমেরিকাও উত্তর কোরিয়ার বিরুদ্ধে সরব হয়েছে।

About todaynews24

Check Also

চড় খেলেন কেজরিওয়াল নির্বাচনী মিছিলে

বিড়ম্বনা যেন কাটতেই চাইছে না দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল’র। সম্প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *