রবিবার , ২২ জুলাই ২০১৮ রবিবার , ২২শে জুলাই, ২০১৮ ইং, ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ



Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বাতাস থেকে পানি টেনেই মেটানো যাবে তেষ্টা!

বাতাস থেকে পানি টেনেই মেটানো যাবে তেষ্টা!

একেবারে শুকনো খটখটে বাতাস থেকেও এ বার পানি টেনে, শুষে নিয়ে মেটানো যাবে বুকের ছাতি ফাটানো তেষ্টা! এমনকী, মরুভূমিতেও আর ‘হা জল, হা জল’ বলে বুক চাপড়াতে হবে না! আর সেটা করা যাবে আমাদের সব সময়ের সঙ্গী সূর্যালোক দিয়েই!

তেমন একটা ঝক্কি-ঝামেলাও নেই। কফি খাওয়ার মগের মতো ছোট্ট একটা যন্ত্রই সেই মুশকিল আসানটা করে দেবে!

এমন একটি চমকে দেওয়ার মতো যন্ত্র উদ্ভাবন করেছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) অধ্যাপক ইভলিন ওয়াঙ ও বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের রসায়নবিদ ওমর ইয়াঘির নেতৃত্বে যে আন্তর্জাতিক গবেষকদল, তার অন্যতম দুই ভারতীয় বিজ্ঞানী। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক সমীর আর রাও ও শঙ্কর নারায়ণন।

কতটা পানি পাওয়া যাবে, জানেন?

গবেষকদের দাবি, একটি কোকের ক্যানে যতটা পানি ধরে, এক ঘণ্টায় ততটা পানি শুকনো খটখটে বাতাস থেকে শুধুই সূর্যালোক দিয়ে বানিয়ে ফেলতে পারবে যন্ত্রটি। যা, মরুভূমিতে ‘হা পানি, হা পানি’ অবস্থায় যথেষ্টই। তবে ওই প্রযুক্তিকে আরও উন্নত করা হচ্ছে, যাতে অনতিদূর ভবিষ্যতে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার শুকনো খটখটে এলাকাগুলিতে পানীয় জলের দীর্ঘমেয়াদি সমস্যাও মেটানো যায়। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স’-এর ১৩ এপ্রিল সংখ্যায়। যার শিরোনাম- ‘ওয়াটার হারভেস্টিং ফ্রম এয়ার উইথ মেটাল-অরগ্যানিক ফ্রেমওয়ার্কস পাওয়ারড বাই ন্যাচারাল সানলাইট’।

About todaynews24

Check Also

‘মনস্টার বেবি’ নিয়ে দিশেহারা হাসপাতাল, ব্রহ্মতালু ফুঁড়ে বেরিয়ে মস্তিষ্ক !

বাইরে থেকেই দেখা যাচ্ছে। ব্রহ্মতালু ফুঁড়ে বেরিয়ে এসেছে মস্তিষ্কের একটা অংশ। আলাদা করে কপালের অস্তিত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X
- Enter Your Location -
- or -