বৃহস্পতিবার , ২০ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার , ২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ



Home / আন্তর্জাতিক / ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত ভোট আজ,

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত ভোট আজ,

: দ্বিতীয় দফায় গড়ানো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফে চূড়ান্ত ভোটাভুটি অনুষ্ঠিত হচ্ছে আজ। গত ২৩ এপ্রিল প্রথম দফার ভোটাভুটিতে ১১ প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোটে এগিয়ে থাকা শীর্ষ দুই প্রার্থী ইম্যানুয়েল ম্যাকরন ও লে পেনের মধ্যে কে হবেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট, তা নির্ধারিত হবে আজকের ভোটাভুটির রায়ে। প্রথম দফা ভোটাভুটিতে বিগত কয়েক দশক দেশ শাসনকারী প্রতিষ্ঠিত রাজনৈতিক দলের প্রার্থীদের সরাসরি প্রত্যাখ্যান করে ফরাসি ভোটাররা। জনগণের রায়ে তাদের হারিয়ে রানঅফের জন্য চূড়ান্ত পর্বে উঠে আসেন এ দুজন। একদিকে, কোনো প্রকার রাজনৈতিক দলের পৃষ্ঠপোষকতাবিহীন, ফ্রান্সের ‘এগিয়ে যাও’ আন্দোলনের উদগাতা, ইইউর ঐক্যে বিশ^াসী ইম্যানুয়েল ম্যাকরন এবং অন্যদিকে ইইউবিরোধী কট্টর দক্ষিণপন্থী লে পেন।

এদিকে, রানঅফ ভোটাভুটির মাত্র দেড়দিন আগে ‘ভয়াবহ’ হ্যাকিংয়ের শিকার হওয়ার অভিযোগ এনেছেন এগিয়ে থাকা প্রার্থী ইম্যানুয়েল ম্যাকরন। অনলাইনে প্রায় নয় গিগাবাইটের মতো গোপন ই-মেইল নথি ফাঁসের পর শুক্রবার এ অভিযোগ আনে তার প্রচারণা শিবির। প্রচারণা ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে পরিচালিত ন্যক্কারজনক হ্যাকিংয়ের ঘটনাটিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাকিংয়ের সঙ্গে তুলনা করেছে দলটি।

এদিকে, বহুমাত্রিক কারণে আজকের নির্বাচনী রায় কোনদিকে গড়ায় তা দেখার জন্য গভীর আগ্রহে সেদিকে তাকিয়ে রয়েছে বিশ^। আজকের ভোটে নির্ধারিত হবে কী হতে যাচ্ছে ফ্রান্সের ভবিষ্যৎ গতিপথ এবং একইসঙ্গে নির্ধারিত হবে কী হতে যাচ্ছে ইতোমধ্যেই প্রবল সংশয়ের মধ্যে থাকা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিণতি। পোলিং বুথের রায় ম্যাকরনের পক্ষে যাওয়ার ফলাফল হবে ইইউর গভীর সংস্কার এবং ইউরোজোন বাজেট এবং ইউরোজোন অর্থমন্ত্রীদের নিয়োগ প্রদানের মাধ্যমে ইইউকে আরো শক্তিশালী জোট হিসেবে গড়ে তোলা। পক্ষান্তরে, কট্টর দক্ষিণপন্থী লে পেনের পক্ষে রায় গেলে শিগগিরই দেখা যাবে ফরাসিরাও বেরিয়ে আসছে ইইউ থেকে, পরিণতি হচ্ছে ফ্রেক্সিট। কট্টর জাতীয়তাবাদী এবং দক্ষিণপন্থী লে পেন ইইউ চান না, তিনি চান ইউরোপ অব নেশনস বা, জাতিপুঞ্জের ইউরোপ। প্রসঙ্গত, ব্রিটেনে ব্রেক্সিট নিয়ে ভোটাভুটির ফলাফল এবং যুক্তরাষ্ট্রে প্রথাগত রাজনীতিবিদদের হারিয়ে ডোনাল্ড ট্রাম্পের অভাবিত বিজয়ের পর এ ধারাবাহিকতায় মূলধারার রাজনীতি প্রত্যাখ্যান করে জনতার রায় প্রদানকারী সবর্শেষ রাষ্ট্র হলো ফ্রান্স।

এদিকে, ইম্যানুয়েলের প্রচারণা শিবিরের অভিযোগ অনুসারে, শুক্রবার রাতে বেনামি ডকুমেন্ট শেয়ারিং সাইট পাস্তেবিনে ‘ই- মেইললিকস’ নামের এক প্রোফাইলে প্রায় নয় গিগাবাইট তথ্য পোস্ট করা হয়। কারা এসব তথ্য পোস্ট করেছে এবং এগুলোর সবগুলোই আসল কিনা তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। এসব ই-মেইল ফাঁসের তীব্র নিন্দা জানিয়েছেন ম্যাকরন। তার পক্ষের এক বিবৃতিতে বলা হয়, আজ সন্ধ্যায় ‘এগিয়ে যাও!’ আন্দোলন একটি ব্যাপক এবং সমন্বিত হ্যাকিংয়ের শিকার হয়েছে। এদিন মধ্যরাতে নির্বাচনী প্রচারণা শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগে ফাঁস করা ই-মেলইগুলোর বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য আসতে শুরু করে। রোববার স্থানীয় সময় রাত ৮টায় ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের প্রচারণা নিষিদ্ধ থাকায় বিষয়টি নিয়ে ম্যাকরন আর কোনো বিবৃতিও দিতে পারবেন না। কোনো প্রার্থী এবং গণমাধ্যমও এ নিয়ে কিছু বলতে পারবে না। জনগণকে বিভ্রান্ত করতে ফাঁস করা ই-মেইলগুলোতে আসল ই-মেইলের সঙ্গে ভুয়া ই-মেইল জুড়ে দেয়া হয়েছে বলে দাবি করে ম্যাকরনের প্রচারণা শিবির। এদিকে নির্বাচন কমিশনের প্রেসিডেন্ট জানান, হ্যাকিং ও তথ্য প্রকাশের বিষয়টি কমিশনকে জানানো হয়েছে এবং বিষয়টি নিয়ে শনিবার রাতে বৈঠকে বসবেন তারা। পাশাপাশি, দেশের গণমাধ্যমগুলোকে ই-মেইলগুলোর বিস্তারিত প্রকাশ করা থেকে বিরত থাকার জন্য সতর্ক করে দিয়েছে কমিশন। এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হলে তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে বলে জানিয়েছে তারা।

উল্লেখ্য, প্রথম পর্বের ভোটাভুটিতে লে পেনের চেয়ে অনেক এগিয়ে ছিলেন ম্যাকরন। রানঅফের আগে সর্বশেষ জরিপগুলোতেও লে পেনের চেয়ে এগিয়ে থাকেন তিনি। এসব জরিপে দেখা গেছে, আজকের ভোটে ৬২ শতাংশ ভোট পেয়ে লে পেনকে হারিয়ে দেবেন ইম্যানুয়েল ম্যাকরন। ফ্রান্সের বর্তমান নির্বাচনে ভোটারদের প্রধান ইস্যু দেশটিতে বিরাজমান বেকারত্ব সমস্যার নিরসন। দেশটিতে ১০ শতাংশ নাগরিকের কোনো কাজ নেই। বেকার তালিকায় দেশটির অবস্থান ইইউর ২৮ সদস্যের মধ্যে অষ্টম। সেখানে বর্তমানে অনূর্ধ্ব-২৫ প্রতি চারজনের মধ্যে একজন কর্মহীন। ২০০৮ সালের পর থেকে ধীরলয়ে নিজেদের অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার পথে রয়েছে ফ্রান্স।

About todaynews24

Check Also

কলার দাম এক লাখ টাকা

যুক্তরাজ্যের সুপারমার্কেট আসডা থেকে অনলাইনে মেয়ের জন্য একটি কলা কিনেছিলেন ববি গর্ডন। এরপর তিনি জানতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X
- Enter Your Location -
- or -