বৃহস্পতিবার , ২০ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার , ২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ



Home / লাইফ স্টাইল / কাজে একঘেয়ে, বিরক্তি ! কাটিয়ে ফেলুন সহজেই………!

কাজে একঘেয়ে, বিরক্তি ! কাটিয়ে ফেলুন সহজেই………!

শুধু অফিস নয়, বরং যে কোন কাজই একটানা অনেকক্ষণ করলে আমাদের বিরক্ত লাগে। আবার একভাবে বসে কাজ করলে ক্লান্তিও আসে। তখন আর কোন কাজে মন বসে না। একটানা বসে থাকায় শরীরেরও নানা সমস্যা দেখা দেয়। এভাবে দিনের পর দিন চলতে থাকলে এক পর্যায়ে আমরা কাজের প্রতি উৎসাহই হারিয়ে ফেলি। এক্ষেত্রে সুস্থতা নিশ্চিতে এবং ক্লান্তি বা একঘেয়েমি কাটাতে কাজের ফাঁকেই করতে পারেন কিছু কাজ। এসব কাজে আপনার হারানো শক্তি তো ফিরবেই, একইসঙ্গে উৎসাহও বাড়বে। কাজের ফাঁকে করতে পারেন যেসব কাজ-

বই/পত্রিকা পড়ুন

একটানা কাজ করলে একঘেয়ে লাগে। এক্ষেত্রে কাজে উৎসাহ ফেরাতে হাতের কাছেই মজাদার কোন বই রাখুন। অফিসে আসার সময় সঙ্গে পছন্দের কোন বই নিয়ে আসতে পারেন অথবা অনলাইন থেকে পড়ে নিতে পারেন প্রিয় কোন বইয়ের কিছু অংশ। চাইলে পত্রিকাটাও ভালোভাবে পড়তে পারেন। এতে শুধু আপনার বিরক্তিই কাটবে না, মনোযোগও আসবে।

অন্য বিভাগ থেকে ঘুরে আসুন

আপনার অফিসে অনেকগুলি বিভাগ কাজ করে। নিজের কাজের বিভাগ থেকে বের হয়ে অফিসের অন্য কোন বিভাগ থেকে ঘুরে আসুন। চাইলে কিছুক্ষণ অন্য বিভাগে থাকা আপনার বন্ধুটিকেও কাজে সাহায্য করে আসতে পারেন। এতেও বিরক্তি কেটে যাবে।

গান শুনুন

কাজের ফাঁকে দু’একটা গান শুনলে কিন্তু মন্দ হয়না। গান আপনার মনকে সতেজ করে তুলবে। একইসঙ্গে কাজের প্রতি নতুন করে মনোযোগী হয়ে উঠতে সহায়তা করবে।

হাসুন

গান শুনে বা বই পড়ে কাজের প্রতি মনোযোগী হতে না পারলে কোন মজার ভিডিও দেখুন যা আপনাকে কিছুক্ষণ হাসাবে। আর এই হাসি আপনার কাজের ক্লান্তি দূর করে দেবে।

নিজেকে গোছান

কাজ করতে করতে ক্লান্ত লাগছে? কিছুক্ষণ নিজের ডেস্কটি গোছান। এবার একটি লিস্ট করে ফেলুন যা যা আপনি করতে চান। নিজের লক্ষ্যটাকে আরেকবার মনে করে নিন। জীবনে কী করতে চেয়েছিলেন, কী করবেন তার একটি কর্ম পরিকল্পনা করে ফেলুন। এটি আপনাকে কাজের প্রতি আরও বেশি যত্নশীল করে তুলবে। আপনি আবারও কাজে উৎসাহ ফিরে পাবেন।

নতুন বন্ধু তৈরি করুন
কাজের জায়গায় আপনার কিছু বন্ধু আছে। তাদের বাইরেও নতুন কিছু বন্ধু তৈরি করুন। যাদের সঙ্গে খুব কম কথা বলা হয় তাদের সঙ্গে কথা বলুন। কাজের ফাঁকে ফাঁকে তাদের সঙ্গে কিছুক্ষণ আড্ডা দিন, দেখবেন কাজের একঘেয়েমি অনেকটা কমে গেছে।

About todaynews24

Check Also

আমরা কেন চুমু দেই?

শুনলে অবাক হবেন চুমু নিয়েও গবেষণা করা হয়। মানুষ আপনজনকে আলিঙ্গন করতে চুমু দেয়। একটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X
- Enter Your Location -
- or -